Friday, May 25, 2018

এই সিনেমাগুলোতেও অভিনয় করেছিলেন নওয়াজউদ্দিন সিদ্দিকী!

তার জীবনটা সিনেমার গল্পকেও হার মানায় কখনও কখনও। এমন একটা জায়গা থেকে তিনি উঠে এসেছেন, যেখানে ফসল মাড়াইয়ের শব্দে সকালে ঘুম ভাংতো, আর রাতে ঘুমের মধ্যে শোনা যেত ডাকাতদের বন্দুকের আওয়াজ। তার এলাকার মানুষের কাজ ছিল দুটো- হয় কৃষিকাজ করতো, নইলে ডাকাতি। উত্তরপ্রদেশের মুজাফফরনগর জেলার বুধানা নামের যে অজ-পাড়াগাঁ থেকে তিনি উঠে এসেছেন, সেই গ্রামে তিনিই ছিলেন বিশ্ববিদ্যালয়ে পা রাখা প্রথম যুবক!

রসায়নের মতো কাঠখোট্টা একটা বিষয়ে পড়াশোনা শেষ করে চাকুরীতে ঢুকেছিলেন। কিন্ত হুট করেই প্রেমে পড়লেন অভিনয়ের। চাকরী ছেড়ে থিয়েটার যোগ দিয়েছিলেন। এখন আমরা বলিউডের অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকীকে চিনি, পর্দায় তার অভিনয়ের জাদুতে মুগ্ধ হই। কিন্ত এই জায়গাটায় আসতে যে তাকে কতটা কষ্ট করতে হয়েছে, কত উপেক্ষার বঞ্চনা সইতে হয়েছে, সেটা জানে সময়, আর জানেন নওয়াজউদ্দিন সিদ্দিকী নিজে।

ফিল্মে কাজ করবেন ভেবে মুম্বাইতে চলে এসেছিলেন। কিন্ত তার যে চেহারা, সেটা দেখে তো তাকে কেউ সিনেমায় নেবে না! খুবই ছোটখাটো রোলে দুয়েকবার দেখা যেতো তাকে, হয়তো নায়কের হাতে মার খাচ্ছেন, বা হাত পা ধরে মাফ চাইছেন, অথবা পাসিং শটে পথচারী হিসেবে হেঁটে চলে যাচ্ছেন। পাঁচশো-হাজার টাকা পাওয়া যেত এগুলো করে। সেটা দিয়েই দুটো দিনের খাবারের ব্যাবস্থা হয়ে যেত নওয়াজের।

অনেক বলিউডি দর্শকই নওয়াজউদ্দিন সিদ্দিকীকে চেনেন গ্যাংস অব ওয়াসিপুর দিয়ে। কেউবা ভাবেন, হয়তো তালাশে অভিনয় করেই বলিউডে জায়গা পেয়েছেন নওয়াজ। আবার নিউইয়র্ক সিনেমায় ক্যামেরার সামনে দুই মিনিটের সেই দৃশ্যটাকেই নওয়াজের অভিষেক হিসেবে মনে করেন অনেকে। কিন্ত বিখ্যাত আর অখ্যাত বেশকিছু বলিউডি সিনেমায় এর আগেও নওয়াজকে দেখে গেছে, যখন হয়তো তিনি ‘সুপারস্টার’ নওয়াজউদ্দিন সিদ্দিকী হয়ে ওঠেননি, যখন লোকে তাকে চিনতোই না। সেরকম কয়েকটা সিনেমায় এই শক্তিমান অভিনেতার অভিনয়ের গল্পই শোনাবো আজ।

#সারফারোশ- আমির খানের সিনেমা ছিল এটা। আমির ছিলেন পুলিশ অফিসার। আর নওয়াজের চরিত্রটা ছিল এক অপরাধীর, তথ্য সংগ্রহের জন্যে যাকে থানায় এনে বেদম পেটানো হয়। অল্প কিছু সময়ের জন্যে পর্দায় ছিলেন নওয়াজ, হয়তো সবটুকু মিলিয়ে এক মূহুর্তও নয়। তবে কোন রোল যে ছোট হয় না, সেটা বুঝিয়ে দিয়েছিলেন তিনি। অনেক বছর পরে নওয়াজউদ্দিন সিদ্দিকী যখন আমির খানের সঙ্গে তালাশ সিনেমায় অভিনয় করছেন, তখন তিনি আমিরকে মনে করিয়ে দিয়েছিলেন সেই দৃশ্যটির কথা। আমির অবশ্য বেমালুম ভুলেই গিয়েছিলেন যে নওয়াজউদ্দিন সিদ্দিকীও ছোট্ট একটা চরিত্রে সারফারোশে অভিনয় করেছিলেন!

#মুন্নাভাই_এমবিবিএস- রাজকুমার হিরানীর এই সিনেমাটা নতুন জীবন দিয়েছিল সঞ্জয় দত্তকে। সেই সিনেমাতে নওয়াজও ছিলেন, যথারীতি একটা ছোট চরিত্রে। পকেটমারের রোলে অভিনয় করেছিলেন নওয়াজ, সিনেমার মধ্যে লোকজন যাকে ধরে গণপিটুনি দেয়। সেখানেও তার চরিত্রের ব্যাপ্তি খুব বেশী ছিল না।

#আজা_নাচলে- মাধুরী দিক্ষিতের কামব্যাক ফিল্ম ছিল আজা নাচলে। বলিউডের এই ড্যান্স-ড্রামাধর্মী সিনেমাতেও অল্প একটু সময়ের জন্যে দেখা গিয়েছিল নওয়াজকে। গুরুত্বপূর্ণ চরিত্র নওয়াজের জন্যে তখনও স্বপ্ন। এসব খুচরো রোল করেই মুম্বাইতে কোনমতে দিন কাটাচ্ছিলেন এই অভিনেতা।

#ব্ল্যাক_ফ্রাইডে- এই সিনেমাটাতে আসগর মুকাদাম নামে এক চরমপন্থীর চরিত্রে অভিনয় করেছিলেন নওয়াজ, পুলিশ কাস্টোডিতে যাকে প্রচণ্ড মারপিট করা হয় তথ্য সংগ্রহের জন্যে। ব্ল্যাক ফ্রাইডের শুটিং হয়েছিল ২০০৩ সালে, পরের বছর একটা ফিল্ম ফেস্টিভ্যালে সিনেমাটা মুক্তি পেয়েছিল। কিন্ত দীর্ঘদিন ভারতে মুক্তি দিতে দেয়া হয়নি এই সিনেমাটা, নিষেধাজ্ঞা আরোপ করে রাখা হয়েছিল এটার ওপরে। ২০০৭ সালে অল্প কয়েকটা সিনেমা হলে মুক্তি পেয়েছিল ব্ল্যাক ফ্রাইডে।
তবে এই সিনেমাটা নওয়াজের জীবনে ভীষণ গুরুত্বপূর্ণ। এই সিনেমাতে কাজ করতে গিয়েই অনুরাগ কাশ্যপ নামের এক পাগলাটে পরিচালকের সঙ্গে পরিচয় হয়েছিল নওয়াজউদ্দিন সিদ্দিকীর। নওয়াজের ভেতরের শক্তিশালী অভিনেতার সত্ত্বাটাকে যিনি আবিস্কার করেছিলেন, যিনি নওয়াজকে কথা দিয়েছিলেন- ‘আপনাকে নিয়ে পুরো একটা সিনেমা বানাবো আমি।’ সেটারই ফসল হিসেবে এসেছে গ্যাংস অফ ওয়াসিপুরের দ্বিতীয় কিস্তি, যে সিনেমাটা নওয়াজের জীবনটাই পাল্টে দিয়েছে।

নওয়াজউদ্দিন সিদ্দিকী মানেই বজরঙ্গী ভাইজান বা কিক সিনেমার প্রভাবশালী চরিত্রগুলো ভাবলে ভুল হবে। নওয়াজ মানেই রইস সিনেমার সেই দাপুটে পুলিশ অফিসার নয়, কিংবা গ্যাংস অফ ওয়াসিপুরের ‘ফায়জাল খান’ নয়। আজকের নওয়াজ গড়ে উঠেছেন সেই ছোট্ট ছোট্ট চরিত্রগুলোর মধ্যে দিয়ে। হয়তো সেগুলো শুধুই পেট চালানোর জন্যেই করা হয়েছিল, কিন্ত সেই কষ্টের সময়গুলো, সেদিনের সেই ছোট্ট ছোট্ট অগুরুত্বপূর্ণ চরিত্রগুলোই তো তাকে আজকের নওয়াজউদ্দিন সিদ্দিকী হতে সাহায্য করেছে।

No comments:

Post a Comment

Followers